পুড়ে ছাই হলো পৃথিবীর ফুসফুস

পৃথিবীর ফুসফুসে আগুন লেগেছে।
পুড়ে ছাই সতেজ ফুসফুস, শুধু আমাদের অবহেলায়।


বাংলা বইতে পড়া আমাজনের মহাবনের কথায় বলছি। যার বুক চিরে বয়ে গেছে সর্ব বৃহৎ নদী আমাজন। অরণ্য আর নদীর কী অপরূপ মিলনমেলা এখানে বয়ে গেছে। কবি, সাহিত্যিক, দর্শনার্থী, অত্র অঞ্চলে বসবাসকারী সবাই বিমোহিত।

৭০ লক্ষ বর্গকিলোমিটার জুড়ে বিস্তৃত আমাজনের অবস্থান ব্রাজিল, পেরু, কলাম্বিয়া, ভেনেজুয়েলা, ইকুয়েডর, বলিভিয়া, গায়ানা, সুরিনাম, ফরাসি গায়ানাতে। এর ৫৫ লক্ষ বর্গকিলোমিটার জুড়ে আর্দ্র জলবায়ু দ্বারা আবৃত।

এই অরণ্যের গুরুত্ব অপরিসীম। পৃথিবীর ২০% অক্সিজেন সরবরাহ এই আমাজন থেকে। ৪৫ লাখ প্রজাতির পোকামাক৪২৮ প্রজাতির উভচর প্রাণী৩৭৮ প্রজাতির সরীসৃপ৪২৭ প্রজাতির স্তন্যপায়ী প্রাণীর অভয় অরণ্য এই আমাজন। এর পাশাপাশি আমাজন নদীতে আছে ৩০০০ প্রজাতির মাছ ও জলজ প্রাণী। এছাড়াও এখানে বাস করে ৩০০ এর বেশি উপজাতির মানুষ বাস করে এই অরণ্যে। এই সবকিছু মিলিয়ে আমাজনকে ডাকা হয় পৃথিবী ফুসফুস নামে। আজ সেই আমাজনে আগুন লেগেছে। আগুনের লেলিহান শিখায় পুড়ে ছাই হয়েছে লক্ষ-লক্ষ গাছপালা, পশু-পাখি, বিভিন্ন প্রজাতির প্রাণী, বিপন্ন হয়েছে সেখানে বসবাস করা সকল প্রজাতির প্রাণীর। ১৪০০ কি.মি. পর্যন্ত উড়ে গেছে আমাজনের পোড়া ছাই। স্পেস থেকেও এখন প্রতীয়মান পোড়া আমাজন।










সূত্র : google.com; wikipedia.org theverge.com; time.com; commondreams.com; cnn.com; cnet.com; ndtv.com; latimes.com; spectator.imgix.net; panda.org